• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - নীলাব্জ চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস
  • ধারাবাহিক উপন্যাস


    বঙ্কিমচন্দ্র


    অর্জুন বন্দ্যোপাধ্যায় প্রণীত

Friday, March 11, 2016

রমিত দে

সমবেত শূন্যতায়...

এবং এক আশ্চর্য অবিশ্বাস্য ভাড়াটে
লুকোনো অটোটির খোঁজে এসে ভরাট স্বপ্নদোষের খপ্পরে পড়ে যায়...

এখন জলে ফিরে যাওয়ার কোনো মন্ত্র জানা নেই মাছেদের
            তবে মহাপ্রস্থানের উৎকোচ সব সময় সব উনুনেই ছিল
হয়ত ‘গড়ন’ শব্দটা এলো কেন তার একটা জবাবও চেয়েছিল কেউ কেউ
            গরীব নিরক্ষর হাড়েভর্তি হাবা গাছের কড়ে আঙ্গুলে
পড়িয়ে দিয়েছিল পর্ণমোচী আংটি...

একটু আর্দ্রতার জন্য কতবার যে অর্থ ব্যয় করে মেঘভর্তি মানুষেরা
তার গ্র্যাভিটিকে ব্রহ্মাডের মোট পর্দাথের পরিমাণের সাথে গুন করে
                                                          নাম দেয় মহাকর্ষ

হে মহাকর্ষ, এই মূর্হুমূর্হু কাশির মূহুর্তে
তোমার একটিমাত্র অকৃপণ মন্তব্য শুনতে চাই আজ...
এই আঠালো অস্বীকারের মধ্যে
                        কোথায় আমাদের অরণ্য
                                   কোথায় ডানার অর্থনীতি



কেন্দুলী থেকে

রক্তমাখা চালেরা রোদ পোহাচ্ছে অজয়ের কোঁকড়ানো পিঠে
আপনিই তবে সেই গম্ভীর ছায়া !
যিনি কাঠের ঘোড়ায় বসে লক্ষ্য করছিলেন
           কিভাবে নক্ষত্রের উকুন বেছে দিচ্ছে কিছু সাবেক কঙ্কাল...

বেজে উঠছে
বেজে উঠছে স্বাতীতারা অথবা যোজন যোজন শস্য
বেজে উঠছে দুধ
        জোড়্গুলো মসৃণগুলো প্রদর্শনীর বিষয় হয়ে উঠছে

প্রায় মাসাধিককাল ভুগছ প্রজন্ম
                অথচ বগলে নোংরা কতকগুলো নিরাময় নিয়ে
দুটো কৃষ্ণ কথা দুটো রাধা কথার ওপর বিছিয়ে রেখেছ অনিকেত বুদবুদ
পিকনিক পেরিয়ে পায়রারা আজ প্রশ্ন করছে
কি সেই একটুখানি পর্দাথ আর এতখানি
                                               ডায়মেনসনের কাহিনি...

ওদের মুঠোগুলোর দিকে ইঙ্গিত করো
দ্যাখো, প্রত্যেকটি অভিজাত বিষপিঁপড়ের পায়ে সুতো বেঁধে ঝুলিয়ে দেওয়া
                                             হয়েছে প্রতিটি বর্তুল ক্ষুধাভাষ্যে

অ্যানাক্সিমিনেস আজও কি বলবে সব কিছু বাতাস দিয়ে তৈরি ?
নাকি আমাদের হিং মেশানো ঘুমের গন্ধের সবটুকু টেনে নেবে অলীক হিজড়েরা
              তার তৃতীয় পর্বের শেষে উদ্বাস্তু প্রজাতন্ত্র পেরোবে
ইনডিগো প্রজাপতি...




My Blogger Tricks

1 comment:


  1. হে মহাকর্ষ, এই মূর্হুমূর্হু কাশির মূহুর্তে

    তোমার একটিমাত্র অকৃপণ মন্তব্য শুনতে চাই আজ...

    এই আঠালো অস্বীকারের মধ্যে

                            কোথায় আমাদের অরণ্য

                                       কোথায় ডানার অর্থনীতি

    ReplyDelete