• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - নীলাব্জ চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস
  • ধারাবাহিক উপন্যাস


    বঙ্কিমচন্দ্র


    অর্জুন বন্দ্যোপাধ্যায় প্রণীত

Thursday, March 10, 2016

দেওয়াল চিত্র ৪,৫,৬


একটি পরিণত বয়স্ক যদি শিশুর মতন আঁকবার চেষ্টা করেন ... যখন দেওয়ালের অপর প্রান্তে প্যাস্টেল হাতে দাঁড়িয়ে আছে তাঁর শিশুকন্যাটি,তাকে উৎসাহ দিতে চিত্রকল্পটি ঠিক এই রকম হতে হয়। অর্থাৎ পার্থিব ভার ভর এখানে নিষিদ্ধ, অনায়াসে পালিত পুরুষ হাতিটি উড়তে থাকে দেওয়াল জুড়ে ... মুক্তির আস্বাদ, হাতিটির এবং অবশ্যই শিল্প-ইতিহাস জানা শিল্পীটিরও।


এক দিশাহারা তন্বী  মা রাস্তা পার হবেন, পায়ে হাই-হিল, কাঁধে ঝোলান ফ্যাশানেবল ব্যাগ, পোশাকের ছাঁটে আধুনিকা। ডানহাত দিয়ে শক্ত করে ছটফটে বালিকাকে ধরে আছেন। পাশে ফুটপাথে হাতে একটুকরো কাগজ নিয়ে এক জরাগ্রস্থ বৃদ্ধ বসে আছেন, কাগজে লেখা 'আমি ক্ষুধার্ত'। বালিকাটি তার প্রিয় ললিপপটি দিতে উদ্যত। এটি একটি গ্রাফিটি। এক অজানা শিল্পীর তুলিতে রঞ্জিত। ছবির আবেদন পরিষ্কার।


দরোজায় ঠেস দিয়ে রাখা মোটরবাইকে ভুল করে একটি বালক উঠে কাল্পনিক ভ্রমণে ব্যস্ত ছিল, সে টের পায় নি যে প্রাগঐতিহাসিক এক পোষ্য সেটি লক্ষ্য করে তর্জন-গর্জন করছে। আচমকা পিছন ফিরে সেটার উপস্থিতি টের পাওয়ার মূহুর্তটি নিয়ে অনবদ্য এই দেওয়াল চিত্রটি উপস্থাপিত। ভালো করে খেয়াল করলে দেখব এই ছবির দুইপ্রান্তে থাকা বালক দুটি স্বাভাবিক-বাস্তবরূপে আঁকা হয়েছে। অপরদিকে পোষ্যটি কেবলমাত্র রেখা দ্বারা অঙ্কিত, খাঁজকাটা রেখার উপস্থাপনায় এর দায়িত্ববান পোষ্যচেতনার রূপকল্পটি ফুটে উঠেছে। শুধুমাত্র পিংক রঙের গলবদ্ধটি পোষ্যটির লিঙ্গ নির্ধারণ করছে। চমৎকার উপস্থাপনাটি শিল্পীর নান্দনিক অভিজ্ঞতাকেই ব্যক্ত করে।
My Blogger Tricks

0 comments:

Post a Comment