• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - নীলাব্জ চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস
  • ধারাবাহিক উপন্যাস


    বঙ্কিমচন্দ্র


    অর্জুন বন্দ্যোপাধ্যায় প্রণীত

Friday, March 11, 2016

স্বপন রায়

অত্যাগসহন-১ 

জাগো মেরিণ জাগো,জাগলেই তো রাই আনচান

রবাবে জাফরাণ মেশানো রাই
স্তন কেন ডার্বি,যদি ডার্বি কোন স্তনই নয়
                 রবাব এতেই ভারতে এল
সরোদ হয়ে গেল

মেরিণারের অবলোহিত ভির্মি এখন
নুনদানি আর রেউরপানির টয়িশ টয়িশ বয় # কে বা কারা চলে গেল
                                   মালীপ্রণীত এই বন ছেড়ে
রোস্টেড বনানীর কাছে,যার একটা ল্যাব্রাডর
তো আরেকটা বুল-টেরিয়ার

এতো সবাই জানে যে মেরিণ ঘুমোয়, মেরিণার না
                          রাই এসেছিল
রাই বেসেছিল জলসম্পদ আর ব্লাস্টিং নিয়ে
সরোদে জাফরাণের হাত
কি আর করা যাবে যখন মেরিণার একা, সে কোথাও যায়নি
সেতো পাহারাই দিচ্ছে রাইকে
রাইদের

                         



অত্যাগসহন-২

চুলে কি বৈকাল ছিল বিকেলে

করঞ্জা মুষলাধার
ছেড়ে দিলাম বিনা সুতোর মাপ
দিলাম আড়ে চাওয়া রপ্তানি
আর
“সহজ হবে কানের দুল
 সহজ হবে নদির পুল,কবে
 হঠাৎ করে চলে যাওয়াও
 এম্নি সহজ হবে..” এই গানটাও

চুলে আবার পুরবৈয়াঁ,আবার বিকেলে আধা আধা অম্বরী
                  বাকি অর্ধেক তুমি যে মেরুণ ভালবাসতে
                                  যে আইসক্রিম পার্লার

কি হয় কি হবে শুনসান ঐচ্ছিক গণিতের চলে যাওয়ায়
                          পেরোবে কিনা এই মাত্র দ্বিধা
তখন রোদ দাম দিচ্ছে সাইকেলের  
চুল নিচ্ছে ব্রেক
চোখ তার গিমিকবিরোধী ভেজা ভেজা আরজু
আর আমি কে
কে ব্বে আমি
বেঁকে যাওয়া শ্রমের দিকে যখন রোগা হচ্ছে বারান্দা

সে হাসছে, এত আয়ুর হয়ে যাচ্ছে
হাসিতেই শাম্মিকাবাব সায়রাঋতু সিক্সটিফোরের
হাসিতে আমিও
কাৎ
পৃথিবী কত গোল কত গভীর কমলালেবু



                                    






                               





                 


         
My Blogger Tricks

1 comment: